Aamar sokal( September 19): 'We cannot be silenced!' romila thapar naseeruddin shah others slam sedition case against celebrities in new letter
দেশ প্রথম পাতা বিনোদন

আমার সকাল : ‘আমাদের চুপ করানো যাবে না!’ ৪৯ জন বিদ্বজ্জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে প্রধানমন্ত্রীকে চিঠি

নিজস্ব প্রতিনিধি : সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন ও শ্যাম বেনেগালের মতো বিদ্বজনেরা দেশে ‘ক্রমবর্ধমান অসহিষ্ণুতা ও গণপিটুনির’ নিন্দা করে খোলা চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তার জেরে সেই চিঠিতে স্বাক্ষরকারীদের বিরুদ্ধে FIR দায়ের করা হয়েছিল। এ বার সেই মামলার বিরোধিতা করে ফের একটি খোলা চিঠি লেখা হল। এবার সেই তালিকায় জুড়লেন অভিনেত্রী নাসিরুদ্দিন শাহ, ইতিহাসবিদ রোমিলা থাপার, গায়ক টিএম কৃষ্ণ-সহ একঝাঁক ব্যক্তিত্ব। ওই চিঠিতে তাঁরা সাফ জানান, সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে তাঁদের প্রতিবাদ জারি থাকবে। পাশাপাশি, এই প্রতিবাদকে জোরালো করতে সংস্কৃতি, শিক্ষা, আইন জগতের ব্যক্তিদেরও এগিয়ে আসার আহ্বান জানান।

যে ভাবে ৪৯ জন বিদ্বজ্জনের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন চিঠিতে সই করা বিভিন্ন ক্ষেত্রের ১৮০ জন বিশিষ্ট ব্যক্তি।

                           আরও পড়ুন:আমার সকাল: সরকারি দফতরে প্লাস্টিক ব্যবহারের জন্ জেলাশাসক নিজেই নিজেকে জরিমানা করল

সোমবার চিঠি দিয়ে তাঁরা প্রশ্ন তুলেছেন, কী ভাবে প্রধানমন্ত্রীকে লেখা একটি চিঠির ভিত্তিতে কারও বিরুদ্ধে মামলা হতে পারে? বলা হয়েছে, ‘দেশে বেড়ে চলা গণপিটুনির ঘটনার উদ্বেগ প্রকাশ করে নাগরিক সমাজের দায়িত্ব পালন করার জন্য সাংস্কৃতিক জগতে আমাদের ৪৯ সহকর্মীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।’ নয়া চিঠিতে যাঁরা সই করেছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হল লেখক অশোক বাজপেয়ী, জেরি পিন্টো, শিক্ষাবিদ ইরা ভাস্কর, কবি জিৎ থাইল, লেখক শামসুল ইসলাম, সঙ্গীতকার টিএম কৃষ্ণা। তাঁরা স্পষ্টই বলেছেন, আইনের অপব্যবহার করে তাঁদের সহকর্মীদের হেনস্থা করা হচ্ছে।

                      আরও পড়ুন:আমার সকাল: সেঙ্গারের ধর্ষণের পরেও ৩ জনের লালসার শিকার হয়েছিল উন্নাওয়ের ধর্ষিতা, চার্জশিটে জানালো পুলিশ

চিঠিতে নাসিরউদ্দিন-সহ বাকিরা প্রশ্ন তুলেছেন, ‘প্রধানমন্ত্রীকে লেখা খোলা চিঠি কী করে রাষ্ট্রেদ্রোহ হতে পারে?’ তাঁদের বক্তব্য, ‘মানুষের কণ্ঠস্বর স্তব্ধ করতে আইনের অপব্যবহার করা হচ্ছে। এটা বিরুদ্ধ স্বর দমন করার নিপুণ ষড়যন্ত্র।’

                    আরও পড়ুন:আমার সকাল: প্রধানমন্ত্রীকে ‘জয় শ্রীরাম’ নিয়ে চিঠি লেখার  অভিযোগে ৪৯  জনের বিরুদ্ধে এফআইআর দায়ের

মাস তিনেক আগে সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, মণি রত্নম, অনুরাগ কাশ্যপ, শ্যাম বেনেগাল, সঙ্গীতশিল্পী শুভা মুদগলের মতো বিশিষ্ট ব্যক্তিরা একটি খোলা চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। দেশ জুড়ে গণপিটুনির ঘটনা বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে লেখা ওই চিঠিতে মোদী সরকারের অস্বস্তি বেড়েছিল। সেই চিঠির ভিত্তিতেই গত ৩ অক্টোবর বিহারের মুজফ্ফরপুরে ৪৯ জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ তুলে এফআইআর দায়ের হয়।