aamar sakal: Government employees get 5 percent DA before Diwali, happy news minister
দেশ প্রথম পাতা

আমার সকাল: দিওয়ালির আগেই সরকারি কর্মীদের বাড়ানো হল ৫ শতাংশ ডিএ, খুশীর খবর শোনালেন মন্ত্রী

নিজস্ব সংবাদদাতা:  উৎসবের আমেজ এখনও ভরপুর রয়েছে। ছুটির মেজাজও কাটেনি। এরই মধ্যে বুধবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৫ শতাংশ মহার্ঘ ভাতা তথা ডিএ ঘোষণা করে দিল নরেন্দ্র মোদী সরকার। এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির বৈঠকের পর পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, সপ্তম বেতন কমিশন বাস্তবায়নের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন ১২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। তা ৫ শতাংশ বাড়িয়ে ১৭ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে প্রায় ৫০ লক্ষ মানুষ উপকৃত হবেন।

 

এই সিদ্ধান্ত জুলাই থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। এর জেরে কেন্দ্রীয় সরকারের মোট ১৫,৯০৯.৩৫ কোটি খরচ হবে।অন্যদিকে জম্মু ও কাশ্মীর থেকে বিতাড়িত ৫,৩০০ পরিবারকে সাড়ে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। এর পাশাপাশি প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য গত ১৫ আগস্টের মধ্যে যে আধার সংযুক্তিকরণের সময়সীমা ছিল।

তা ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানোর কথাও জানানো হয়েছে। তবে কেন্দ্রের সিদ্ধান্ত যে দিওয়ালির আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাবে তা বলার অপেক্ষা রাখে না। যদিও তাই নয় একাধিক সেক্টরের জন্যই পদক্ষেপ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। মহার্ঘ ভাতা নিয়ে কোনও কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা এটিই সর্বোচ্চ সিদ্ধান্ত বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জাওড়েকর।