কলকাতা জেলা প্রথম পাতা

৫০-এ পা দিল রাজধানী, ঐতিহ্যবাহী রাজধানী এক্সপ্রেসে গোলাপ ফুল, চকলেট দিয়ে যাত্রীদের বরণ করে নিল পূর্ব-রেল

নিজস্ব প্রতিনিধি: এ এক অন্য ইতিহাস।এ এক দেশের বুকে অনন্য ঐতিহ্য। যাত্রা শুরু হয়েছিল ৩ মার্চ  ১৯৬৯। হাওড়া থেকে দিল্লি প্রায় ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল। সেই শুরু। এরপর অনেক বসন্ত পেরিয়ে গিয়েছে।প্রকৃতিও বদলেছে তাঁর রঙ। ধীরে ধীরে এই ভাবেই ৫০ তম বর্ষ পার করল ভারতীয় রেলের রাজধানী এক্সপ্রেস।  রবিবার রাজধানী এক্সপ্রেসের ৫০ তম বর্ষ পালন করল পূর্ব রেলের তরফ থেকে। এদিন দুপুরে পতাকা নাড়িয়ে রাজধানী এক্সপ্রেস এর শুভ সূচনা করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দ্র রাও।

এদিন দুপুর ২টো ৫ নাগাদ হাওড়া থেকে রাজধানী এক্সপ্রেস রওনা দেয়।  ছাড়ার আগে রেলের পক্ষ থেকে যাত্রীদের হাতে তুলে দেওয়া হয় গোলাপ ফুল, চকলেট, এবং রাজধানীর ৫০ তম বর্ষের স্মারক হিসেবে গ্রিটিংস কার্ড। খাবারেও আনা হয়েছে পরিবর্তন রাজধানীর ৫০ বছর আগে যে ধরনের খাবার পরিবেশন করা হতো সেই ধরনের খাবার পরিবেশিত হয়েছে।  

এদিন খাবারের প্রসঙ্গে আই আর সি টি সি গ্রুপ জি এম দেবাশীষ চন্দ্র জানিয়েছেন রাজধানীর ৫০ তম বর্ষ পালন ভারতীয় রেলের এক গর্বের বিষয়। তিনি  যাত্রীদের খাবারের দায়িত্বে আছেন ৫০ বছর আগে রাজধানী এক্সপ্রেসের যে ধরনের খাবারের মেনু পরিবেশিত হতো তা ফিরে দেখার চেষ্টা করেছেন। তিনি বলেছেন এখন শতাব্দি দুরন্ত এর মতো ব্র্যান্ড ভারতীয় রেলে আসলেও ভারতীয় রেলের প্রথম ব্র্যান্ডিং শুরু হয় হয়েছিল রাজধানী এক্সপ্রেস থেকে।

পূর্ব রেলের জি এম হরিন্দ্র রাও  জানিয়েছেন ,রাজধানীর যাত্রীরা সচ্ছন্দে যাতায়াত করে এই ট্রেন অত্যাধুনিক করা হয়েছে।তিনি আরও বলেন,  ধাপে ধাপে ভারতীয় রেলের সব ট্রেন গুলি আধুনিক করা হবে।তবে যাত্রীদের মধ্যে কিছু জন  ভিন্নমত পোষণ করছেন। কিছু যাত্রীর বক্তব্য, জাতীয় নিরাপত্তা দিকে রাজধানীর তুলনাহীন খাবার  ও উন্নত মানের। তবে কিছু যাত্রী মনে করেন আগের তুলনায় খাবারের মান নিম্নমুখী হয়েছে ।তাঁদের  আশা ৫০ বছরের ইতিহাস ও ঐতিহ্যের  কথা মাথায় রেখে যাত্রী সুরক্ষা এবং খাবারের মান আরো উন্নত করা হোক।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।