আন্তর্জাতিক

ভারত-আমেরিকার সম্পর্কে ধাক্কা, বিশেষ সুবিধা প্রত্যাহার হোয়াইট হাউজের

নিজস্ব প্রতিনিধি— ভারত-আমেরিকার সম্পর্ক কিছুটা ধাক্কা খেল। এবার ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নেওয়ার কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই বিশেষ বাণিজ্যিক সুবিধার ফলে ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী কোনওরকম শুল্ক ছাড়াই ভারত আমারিকার বাজারে প্রবেশ করাতে পারত। এবার সেই সুবিধা থেকে বঞ্চিত হতে চলেছে ভারত। নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, ‘ভারত এত দিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।’

হঠাৎই কেন এমন সিদ্ধান্ত? তার ব্যাখ্যাও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। উক্ত চিঠিতে তিনি জানিয়েছেন, ‘ভারত সরকার এবং রাষ্ট্রসঙ্ঘের বিভিন্ন ব্যাপার ভাল করে পর্যবেক্ষণ করার পরেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না কখনও।”

উল্লেখ্য, পৃথিবীর যে কটি দেশ এই জিএসপি প্রোগ্রাম থেকে উপকৃত হয় তাদের মধ্যে ভারত অন্যতম। ফলে এই সুবিধা প্রত্যাহার করে নিলে যে আমেরিকার বাজারে ভারত যে একটা ধাক্কা খাবে তা বলাই বাহুল্য। বস্তুত, ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ভারতের বিরুদ্ধে এত বড় পদক্ষেপ আগে হয়নি।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।