প্রথম পাতা বিনোদন

বর্তমান পরিস্থিতিতে আদৌ কি মুক্তি পাবে কাশ্মীর নিয়ে তৈরি বলিউডের এই তিন ছবি?

নিজস্ব প্রতিনিধি : পুলওয়ামা হামলা সাম্প্রতিক অতীত, বর্তমান নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় বায়ুসেনার প্রত্যাঘাতে জইশ ঘাঁটি ধ্বংস। সব মিলিয়ে, তুমুল এক উত্তপ্ত পরিস্থিতির মধ্যে রয়েছে দেশ। কাশ্মীর সংক্রান্ত বিন্দুমাত্র সহানুভূতিও বিবেচিত হচ্ছে দেশদ্রোহিতার প্রেক্ষিতে। এমন অবস্থায় আদৌ কি মুক্তি পাবে বলিউড থেকে তৈরি কাশ্মীর নিয়ে তৈরি এই তিন ছবি?

আইজাজ খান পরিচালিত এই ছবি হিংসাবিধ্বস্ত কাশ্মীরের প্রেক্ষিতে এক বিধবা মা আর তার ছোটো ছেলে হামিদের গল্প বলে। হামিদ এক দিন জানতে পারে- ৭৮৬ হল আল্লাহর নম্বর। এই নম্বরের সূত্র ধরে অতঃ পর কোন সমাধানে পৌঁছয় হামিদ? রসিকা দুগল, বিকাশ কুমার আর তলহা আরশাদ রেশি অভিনীত ছবিটির আগামী মার্চেই মুক্তি পাওয়ার কথা! পাবে কি? স্পষ্ট কোনো উত্তর এখনও মেলেনি।

একে কাশ্মীরের প্রতি সহানুভূতি, অন্য দিকে যৌনতা নিয়ে ভারতীয় সমাজের ছুঁৎমার্গ- দেখা যাক, সোনি রাজদান, কুলভূষণ খারবান্দা, জারা ওয়েব, শিবম রানা অভিনীত এই ছবির ভবিষ্যৎ কী!

পরিচালক দানিশ রেনজুর এই ছবিটি কাশ্মীর নিয়ে তৈরি ২০১৯ সালের বলিউড রিলিজের তালিকায় সব চেয়ে বেশি ডাকসাইটে অভিনেতা সমৃদ্ধ। সোনি রাজদান, ফরিদা জালাল, অদিতি রাও হায়দারি, শ্বেতা ত্রিপাঠি, ডালকার সলমন, জারিনা ওয়াসিম- কাকে ছেড়ে কার কথা বলবেন! ছবির গল্পে চার কাশ্মীরি ব্যক্তির জীবন পরস্পরের সঙ্গে জুড়ে যায় ঘটনার আবর্তে।

অস্কারের মনোনয়ন পাওয়া এবং জাতীয় পুরস্কার জেতা পরিচালক অশ্বিন কুমারের এই ছবিটি অনেক দিন থেকেই রয়েছে জটিলতায়। প্রাথমিক খবর মোতাবেকে, ছবিটিকে প্রাপ্তবয়স্কদের তকমা দিয়েছে সিবিএফসি। কেন না, ছবির গল্পে এক কাশ্মীরি টিনএজার নূরের তুমুল শারীরিক প্রেমে পড়ে আরেক কাশ্মীরি তরুণ। সে খেই হারিয়ে ফেলে বাস্তবের, ভুলে যায়- দুজনের বাবাই হারিয়ে গিয়েছেন কাশ্মীর নিয়ে রাজনীতির জটিলতায়।

কিন্তু রাজনৈতিক আবর্তে কি ছবি মুক্তি পাবে?

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।