দেশ প্রথম পাতা

প্রকাশ্যে লোকসভা ভোটের প্রার্থী তালিকা! রায়বরেলী থেকে লড়ছেন সনিয়া গাঁধী, অমেঠীতে রাহুল

নিজস্ব প্রতিনিধি : ২০১৯শে লোকসভা ভোটে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। অবশেষে সব রকম জল্পনা মুছে জানিয়ে দিলেন, রায়বরেলী থেকেই লড়বেন সনিয়া গাঁধী। আর তিনি নিজে প্রার্থী হবেন অমেঠীতেই। 

আজ রাতে সনিয়ার বাড়িতে কংগ্রেসের বৈঠকের পর ১৫ জন প্রার্থীর নাম ঘোষণা করে দেওয়া হয়। যার মধ্যে উত্তরপ্রদেশের ১১ জন, গুজরাতের ৪ জন। 

ভোট ঘোষণা হতে এখনও কয়েক দিন বাকি। বিজেপি আগামিকাল দলের সংসদীয় বোর্ডের বৈঠক ডেকেছে। যেখানে আলোচনা হওয়ার কথা ৭৫ বছরের উপরের নেতাকে প্রার্থী করা হবে কি না। এখনও পর্যন্ত শুধু আম আদমি পার্টি দিল্লিতে ৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। বাকি সব দলেই আলোচনা চলছে। এই অবস্থায় প্রথম তালিকা ঘোষণা করে দৌড়ে খানিকটা হলেও এগিয়ে রইলেন রাহুল। শুধু তাই নয়, উত্তরপ্রদেশে ১১ জন প্রার্থী ঘোষণা করে মায়াবতী, অখিলেশকে বুঝিয়ে দিলেন, তাঁদের ভরসায় আর বসে নেই তিনি। কংগ্রেস নিজের জোরেই লড়তে প্রস্তুত। তবে একই সঙ্গে খুব বেশি আসনে প্রার্থী ঘোষণা না করে আলোচনার পথও রাহুল খোলা রাখলেন বলে অনেকের মত। 

কংগ্রেসে অনেক দিন ধরেই জল্পনা চলছিল, অসুস্থতার কারণে সনিয়া এ বার ভোটে লড়বেন কি না। প্রিয়ঙ্কা গাঁধী বঢরা সক্রিয় রাজনীতিতে আসার পরও জল্পনা বাড়ে, তা হলে কি রায়বরেলী থেকে প্রিয়ঙ্কা প্রার্থী হচ্ছেন? কিন্তু লখনউ গিয়ে প্রিয়ঙ্কা নিজেই দলের কিছু কর্মীকে জানান, তিনি প্রার্থী হচ্ছেন না। কংগ্রেসের একটা অংশের বক্তব্য, দলের বর্ষীয়ান নেতারা চাইছিলেন, সনিয়া যেন সক্রিয় রাজনীতি থেকে সরে না যান। কারণ, রাহুলের নেতৃত্বে তাঁরা কিছুটা অস্তিত্বের সঙ্কটে ভুগছেন। ফের প্রার্থী হয়ে তাঁদের ‘আশ্বস্ত’ করলেন সনিয়া। তবে রায়বরেলীতে না হলেও প্রিয়ঙ্কা অন্য কোনও কেন্দ্র থেকে প্রার্থী হোন, এখনও চাইছেন দলের অনেকে।  

কংগ্রেসের এক নেতা বললেন, ‘‘নরেন্দ্র মোদী যে ভাবে গত পাঁচ বছর স্মৃতি ইরানিকে অমেঠীতে কাজে লাগিয়েছেন, তাতে অনেকে রাহুলকে আসন বদলের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি স্পষ্ট জানিয়ে দেন, সেটা করা উচিত হবে না। কারণ, তাতে বিজেপিরই সুবিধা হবে।’’ 

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।