প্রথম পাতা স্বাস্থ্য

ত্বক থেকে মুছে ফেলতে চান বয়সের ছাপ? মেনে চলুন এই ৪টি সিক্রেট টিপস

নিজস্ব প্রতিনিধি :  বয়স কেবল সংখ্যামাত্র! এমন দাবি কি জোরের সঙ্গে করতে পারেন আপনি? না কি চামড়ার ভাঁজে, চেহারার গড়নে নানা ভাবে চলকে পড়ে বয়সের ছাপ?

বয়সকে তোয়াক্কা না করে কেবল শারীরিক ভাবে সক্ষম থাকার চেষ্টা তো করতেই হবে, সঙ্গে চেহারাতেও যাতে বয়স থাবা বসাতে না পারে, নজর রাখা উচিত সে দিকেও।কিন্তু জানেন কি, ঠিক কী করলে ত্বকের জন্য তা বিশেষ উপকারী হয়ে উঠবে?

জেনে নেওয়া যাক সেই ৪টি সিক্রেট টিপস সম্পর্কে- 

১। ত্বককে রোদ থেকে বাঁচান

সরাসরি মুখে রোদ লাগানো সবচেয়ে বেশি ক্ষতিকারক। মুখে অতিরিক্ত রোদ লাগা মানেই ইউভি রশ্মি থেকে ত্বকের সেলগুলির ক্ষতি হয়। এতে মুখে বয়সের ছাপ আরও তাড়াতাড়ি পরে। তাই যে কোনও ঋতুতেই বাইরে বেরোনোর ২০ মিনিট আগে মুখে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

২। আইসপ্যাক

সরবত অথবা লস্যিতে তো বরফ দিয়ে খেতে ভালোই লাগে। কিন্তু এর পরেও যে বরফ অনেক কাজে লাগে তা বোধহয় অজানা নয়।

বয়স যতই হোক, মুখ থেকে বয়সের ছাপ দূর করতে সপ্তাহে ২ দিন করে ১-২ টুকরো বরফ দিয়ে নিজের ত্বকের পরিচর্যা করুন। দেখবেন নিজেকেই নিজে চিনতে পারছেন না।

৩। চালের গুড়ো এবং পেঁপে

এই প্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে পাকা পেঁপে, চালের গুঁড়ো এবং মধু। প্রথমে পাকা পেঁপে খুব ভালো করে চটকে নিতে হবে। তাতে ১ চামচ চালের গুঁড়ো নিয়ে পেস্ট তৈরি করুন। এ বার এর সাথে ৩ চামচ মধু দিয়ে খুব ভালো করে মিশিয়ে এই প্যাকটি পুরো মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের চামড়া ঝুলে গেলে কিংবা কপালে বলিরেখা পড়লেও তা দূর হয়ে যাবে।

৪। ফল খান

নিজের বয়সকে যদি ধরে রাখতে চান প্রতিদিন নিয়মিত ফল খান। যে ফলটি খেতে আপনি পছন্দ করেন সেটাই খান। এতে ত্বকের উজ্জ্বলতা কোনো কারণে ফিকে হয়ে গেলেও সেই হারিয়ে যাওয়া উজ্জ্বলতাই ফিরে পাবেন ফলে।

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।