আন্তর্জাতিক প্রথম পাতা

ক্রাইস্টচার্চের মসজিদে গুলি, নিখোঁজ ৯ ভারতীয় বংশোদ্ভূত নাগরিক

নিজস্ব প্রতিনিধি — ক্রাইস্টচার্চের মসজিদে গুলি চালানোর ঘটনায় নিখোঁজ ৯ ভরতীয় বা ভারতীয় বংশোদ্ভূত নাগরিক। আজ একথা জানান নিউজ়িল্যান্ডে ভারতীয় হাইকমিশনার। ইতিমধ্যেই এই ঘটনায় ২ জন ভারতীয়র মৃত্যু হয়েছে, আরেকজন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বলে জানিয়েছেন AIMM (All India Majlis-E-Ittehadul Muslimeen Party) সুপ্রিমো আসাদউদ্দিন ওয়াইসি।

গতকাল সকালে নিউজ়িল্যান্ডের দুটি মসজিদে নামাজ পড়ার গুলি চালায় দুষ্কৃতীরা। মৃত্যু হয় ৪৯ জনের। গুরুতর জখম হন ২০ জন। তাঁদের ক্রাইস্টচার্চ হাসপাতালে ভরতি করা হয়েছে। এই ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ক্রাইস্টচার্চের সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। সাধারণ মানুষকে এলাকায় যেতে নিষেধ করা হয়েছে। জানা গেছে, সেইসময় মসজিদের মধ্যে ৩০০-র বেশি লোক ছিল। ওই এলাকায় আরও সন্দেহভাজন লুকিয়ে থাকতে পারে বলে জানিয়েছেন ক্রাইস্টচার্চের পুলিশ কমিশনার মাইক বুশ।

পুলিশের প্রাথমিক অনুমান, বর্ণবিদ্বেষের কারণে কোনও জঙ্গি সংগঠন এই ঘটনা ঘটিয়েছে। নিউজ়িল্যান্ডের প্রধামনমন্ত্রী জ্যাসিন্ডা অ্যার্ডান বলেন, “শান্তিপূর্ণ এই দেশে সবচেয়ে কালো দিন।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ঘটনার তীব্র নিন্দা করেন। এবিষয়ে নিউজ়িল্যান্ডে নিযুক্ত ভারতীয় হাইকমিশানার সঞ্জীব কোহলি বলেন, ” বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে ৯ জন ভারতীয় বা ভারতীয় বংশদ্ভূত নিখোঁজ। যদিও সত্যতা জানা যায়নি। আমরা তাদের জন্য প্রার্থনা করছি।”

জানা যাচ্ছে, নিখোঁজ একজনের বাড়ি হায়দরাবাদে। তাঁর ভাইয়ের হয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে সাহায্য চেয়েছেন AIMIM সুপ্রিমো আসাদউদ্দিন ওয়াইসি।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।