দেশ প্রথম পাতা প্রযুক্তি

কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তুলতে পারবেন এইভাবে

নিজস্ব প্রতিনিধি— এটিএম গেলেন গিয়ে টাকাও তুললেন কিন্তু কোনও কার্ড ছাড়াই। এমনটাকি সম্ভব! হ্যাঁ সম্ভব। সম্প্রতি এমনই এক পরিষেবা শুরু করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক(এসবিআই)। তারা জানাচ্ছে, এর ফলে কার্ড ক্লোনিং বা স্কিমিং-এর মতো গ্রাহক তথ্য চুরির ঝুঁকি থাকবে না। গ্রাহকদের এই সুবিধা দিতে ইয়োনো ক্যাশ ব্যবস্থা শুরু করেছে ব্যাঙ্কটি। এসবিআই-এর ইয়োনো অ্যাপের ব্যবহার করে দেশের ১৬,৫০০ এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। যে এটিএমগুলিতে এই পরিষেবা দেওয়ার উপযুক্ত করা হয়েছে সেগুলিকে ইয়োনো ক্যাশ পয়েন্ট নাম দিয়েছে এসবিআই।

ইয়োনো ক্যাশ ব্যবস্থার ব্যবহারে টাকা তোলার ক্ষেত্রে সংশ্লিষ্ট গ্রাহককে দু’বার নিজের পরিচিতি যাচাই করাতে হবে। প্রথমত গ্রাহকদের ইয়োনো অ্যাপ নিজেদের স্মার্টফোনে ইনস্টল করতে হবে এবং তারপর আর্থিক লেনদেনের জন্য ছ’অঙ্কের ইয়োনো ক্যাশ পিন নাম্বার জেনারেট করতে হবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দু’ধরনের অপারেটিং সিস্টেমের স্মার্টফোনেই ইয়োনো অ্যাপ ডাউনলোড করা যাবে। এছাড়াও, ওয়েবসাইটেও তা পাওয়া যাবে। এর ফলে কোনও রকম অসুবিধা ছাড়াই আর্থিক লেনদেন করতে পারবেন গ্রাহকরা।

টাকা তোলার সময় গ্রাহকদের ব্যাঙ্কে নথিভুক্ত মোবাইল নাম্বারে এসএমএস করে আর একটি ছ’অঙ্কের রেফারেন্স নাম্বার পাঠানো হবে। ওই রেফারেন্স নাম্বার এবং পিন নাম্বার আধ ঘণ্টার মধ্যে ব্যবহার করে নিকটবর্তী ইয়োনো ক্যাশ পয়েন্টে গিয়ে নগদ তোলা যাবে। অর্থাৎ, গোটা প্রক্রিয়াটাই অ্যাপ ইনস্টল, ছ’অঙ্কের পিন নাম্বার জেনারেট করা এবং এসএমএস মারফত পাওয়া ছ’অঙ্কের রেফারেন্স নাম্বার ব্যবহারের মাধ্যমে করা যাবে।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।