প্রথম পাতা

কমিশন তৈরি, অধীর অপেক্ষা দিন ঘোষণার

নিজস্ব প্রতিনিধি— আসন্ন লোকসভার নির্ঘন্ট যেকোনও সময় ঘোষণা হতে পারে।  জম্মু-কাশ্মীরকে দিয়েই ইতিমধ্যেই দেশের বড় বড় রাজ্যগুলিতে নির্বাচন কমিশনের সফরপর্ব শেষ হয়েছে। তাই এই মুহূর্তে চরম প্রস্তুতির মধ্যে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা কাজ চলছে। মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের এক কর্তা বলেন, “আমরা সম্পূর্ণ ভাবে তৈরি। প্রস্তুতি পর্ব শেষ হয়েছে। কিছুদিন আগে পর্যন্ত যে জেলাগুলি পিছিয়ে ছিল, শেষ মুহূর্তে তারাও নিজেদের গুছিয়ে নিয়েছে।”

ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের জেলা ভিত্তিক নোডাল অফিসারদের বাছাই পর্ব, তাদের ট্রেনিং দেওয়ার পাশাপাশি পুলিশ সুপার ও পুলিশ কর্তাদের ট্রেনিং দেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে।

এই লোকসভায় যে বিষয়গুলির ওপর বেশি করে নজর দেওয়া হচ্ছে তা হল— প্রতিটি রাজ্যের যে যে জায়গাগুলি স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে সেই অনুযায়ী কোন রাজ্যে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দরকার, তা ঠিক করা হবে। একই সঙ্গে এবারের লোকসভা নির্বাচনে প্রতিটি ইভিএম-র সঙ্গে থাকছে ভিভিপিএটি। ফলে ভোটাররা দেখে নিতে পারবেন সঠিক জায়গায় ভোট পড়ল কি না। সুষ্ঠু নির্বাচন এবং স্বচ্ছতা বজায় রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সব মিলিয়ে সুষ্ঠভাবে ভোটপর্ব শেষ করতে তৎপর নির্বাচন কমিশন। এখন শুধু ঢাকে কাঠি পড়ার অপেক্ষা।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।