জেলা প্রথম পাতা

ঐতিহ্যপূর্ণ নন্দীগ্রামে শিব চর্তুদশী মেলার শুভ সুচনায় মন্ত্রী “শুভেন্দু অধিকারী “

নিজস্ব প্রতিনিধি : সোমবার  ঐতিহ্যপূর্ণ শিব চর্তুদশী মেলার শুভ সুচনা করলেন পরিবেশ ও পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী এছাড়া উপস্থিত ছিলেন নন্দী গ্রাম 2 পঞ্চায়েত সমিতির সভাপতি মলিনা দাস সমষ্টি উন্নয়ন আধিকারিক সুরজিৎ রায় ,নন্দীগ্রাম থানার ওসি অজয় মিশ্র প্রমুখ।

এ দিন মন্দিরে পুজো দিয়ে মেলার শুভ সূচনা করলেন। পাশাপাশি মন্দিরে আগত দর্শনার্থীদের মিষ্টির প্যকেট ও জলের বতল তুলে দেন ।

নন্দীগ্রামের রেয়াপাড়াতে৷সারা বছর কোনো  না কোন  উৎসব এখানে  হয়ে  থাকে,সব থেকে জনপ্রিয়  হওয়ার কারণে এই মন্দির। আর এই মন্দিরকে ঘিরে রয়েছে অনেক রহস্য।

নন্দীগ্রাম  ২নং ব্লকের অন্তর্গত  একটি সমৃদ্ধ গ্রাম রেয়াপাড়া। যে কারনে সকলের বেশি পরিচিত এই গ্রাম সেটি হল শতবর্ষ প্রাচিন শ্রীশ্রী মহারুদ্র সিদ্ধনাথ শিবঠাকুরজীউর মন্দীর। ১৯৮২ সালে সোসাইটির পক্ষ থেকে মাননীয় শ্রীবীরেশ্বর বন্দোপাধ্যায় ও শ্রীচিত্তরঞ্জন মজুমদার সহ বেশ কয়েকজন  পরিদর্শকগণের মতে মন্দীরটি দ্বাদশ ও ত্রয়োদশ শতকের মাঝামাঝি  বাংলার সেনযুগের নির্শন বলে কথিত  হয়। সিদ্ধনাথজীউর এই মন্দির সৃষ্টিকে ঘিরে অনেক রহস্য রয়েছে। 

প্রবাদ ও জন শ্রুতি অনুযায়ী অতীতে রেয়াপাড়া গ্রামটি সমুদ্রতীরবর্তী ঘন জঙ্গলে ঢাকা এখটি দ্বীপের অবস্থান ছিল। 

সমুদ্রতীরবর্তী হওয়ায় একদিন এই পথে চন্দন সওদাগর নামে একবনিক সাতটি ডিঙ্গা বোঝাই  মালপত্র  নিয়ে বানিজ্য যাত্রা পথে এই রেয়াপাড়া ঘাটে নোঙ্গোর ফেলতে বাধ্য হন প্রচন্ড পিপাসার কারনে। 

ভৃত্যকে জলের সন্ধ্যানে পাঠালেন ভৃত্য কিছুটা গিয়ে একটি কুঁয়ার সন্ধ্যান পান। সেখানে তার পিতলের পাত্রে জলতোলার পর পাত্রটি সোনার পাত্রে পরিনত হল। সেই দৃশ্য দেখে ভৃত্য দৌড়ে সওদাগরের কাছে।  পত্যক্ষ করার জন্য সওদাগর  কুঁয়ো দেখে জাহাজে ফিরলেন। এটাও কি সম্বভব ! গভীর রাত্রি পর্যন্ত ভেবে ভেবে ক্লান্ত  সওদাগর ,এমন সময় স্বপ্নে   কুঁয়োর পাশে শিবঠাকুর নিজমুর্তি ধারন করে সওদাগরকে বললেন — তাঁর জন্য সাতদিনের জন্য ঐ স্থানে একটি শিব মন্দির তৌরী করে দিতে হবে । সেই মত মন্দীর তৈরী হল আর এই মন্দীরকে ঘিরে সারাবছর নানা অনুষ্ঠান ।,গাজন,চড়ক,কালিপূজো, শিবের মেলা সেই থেকেই পরমপরায় এই মেলা হয়ে আসছে।

 

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।