প্রথম পাতা প্রযুক্তি

আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে! কী ভাবে দেখবেন?

নিজস্ব প্রতিনিধি : যে কোনও সাধারণ চাকুরিজীবী মানুষের গোটা কর্ম জীবনের ভরসা বলতে প্রভিডেন্ট ফান্ড থাকে। কিন্তু অনেকেই ১০-১৫ বছর চাকরি করার পরও জানেন না তাঁদের প্রভিডেন্ট ফান্ডে ঠিক কত পরিমাণ টাকা জমা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক,  কী ভাবে প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার পরিমান আপনি জানতে পারবেন…

১) প্রথমে আপনার স্মার্টফোনে ‘উমঙ্গ’ (Umang) অ্যাপ ডাউনলোড করুন। এই অ্যাপের মাধ্যেমে আপনি আপনার পিএফ পাস বইয়ের ব্যালেন্স দেখতে পারবেন যেকোনো সময়ে। প্রয়োজনে টাকা তুলে আপনি অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে মোবাইল ভেরিফিকেশন সেরে ফেলতে হবে।

২) ইপিএফও পোর্টাল-এ আপনার রেজিস্ট্রেশন করা থাকলে শুধুমাত্র মিসড কল দিয়েও আপনি জেনে নিতে পারবেন আপনার পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য। এর জন্য মিসড কল করুন ০১১-২২৯০-১৪০৬ নম্বরে। তবে এ ক্ষেত্রেও ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) আপনার ব্যাঙ্ক বা আধারের সঙ্গে যুক্ত থাকলে তবেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য পাবেন।

 

৩)  কেন্দ্রীয় সরকারি ইপিএফও পোর্টাল থেকেও আপনি আপনার পিএফ ব্যালেন্স দেখতে পারবেন। এর জন্য www.epfindia.gov.in –এই লিঙ্কে ক্লিক করুন। এর পর ‘’ ‘আওয়ার সার্ভিস’-এর অন্তর্গত ‘ফর এমপ্লয়িজ’ অপশনে ক্লিক করুন। এ বার এখানে ‘সার্ভিস’-এর অন্তর্গত ‘মেম্বার পাসবুক’-এ ক্লিক করুন। এখানে নিজের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (ইউএএন) বা পিএফ নম্বর দিয়ে দেখে নিন আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে। 

৪)আপনার মোবাইল ফোন থেকে EPFOHO UAN ENG টাইপ করে এসএমএস পাঠিয়ে দিন ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) আপনার ব্যাঙ্ক বা আধারের সঙ্গে যুক্ত থাকলে তবেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য পাবেন। এখানে ENG-র অর্থ English। কোন ভাষায় এসএমএস পেতে চাইছেন, সেই অনুযায়ী EPFOHO UAN-এর পর ENG অথবা বাংলা ভাষার জন্য BEN টাইপ করে পাঠান।

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।