Uncategorized

আজ নয়, সম্ভবত ১৬ই বামেদের প্রার্থী তালিকা ঘোষিত হবে

পুরুলিয়া, বসিরহাট নিয়ে জটিলতা কাটেনি বাম-কংগ্রেস জোটের

নিজস্ব প্রতিনিধি— আসন সমঝোতা নিয়ে জট কাটল না। এই নিয়ে কংগ্রেস এবং সিপিএমের মধ্যে আলোচনাতে কোনও সমাধানসূত্র না পাওয়ায় উদ্বেগের মধ্যে রয়েছেন জোট নেতৃত্ব। বসিরহাট, পুরুলিয়ার দাবিতে অনড় কংগ্রেস। এই দুটি আসন নিয়ে মঙ্গলবার দুই দলের দফায় দফায় আলোচনা হয়। কেন দুটি আসন বামেদের পক্ষে ছাড়া সম্ভব নয়, সেটা প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে জানিয়ে দেন সিপিএম নেতৃত্ব। মঙ্গলবার কোনও সমাধান না হওয়ায় ফের বুধবার দু’দল আলোচনায় বসবে বলে স্থির করেছে। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র ফ্রন্টের শরিক দলের নেতাদের ফোন করেন এবং ওই আসন দুটি নিয়ে বাম নেতাদের সহযোগিতা চান। শেষ পর্যন্ত সিপিআই এবং ফরওয়ার্ড ব্লক বসিরহাট ও পুরুলিয়া কংগ্রেসকে ছাড়তে পারবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়ায় পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। বুধবার বামেদের প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি জটিল আকার নেওয়ায় এদিন প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার সম্ভাবনা কম। ফ্রন্ট সূত্রে খবর, কংগ্রেসের মতো বসিরহাট কেন্দ্রের প্রার্থী হওয়ার দাবিতে অনড় রয়েছে কামরুজ্জমানের দল। ১১ এপ্রিল প্রথম দফার ভোট। মঙ্গলবার তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই পরিস্থিতিতে অতিসত্ত্বর প্রার্থী তালিকা প্রকাশ করতে তৎপর বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। এদিকে আসন সমঝোতার জটিলতা নিয়ে কংগ্রেসকেই দুষেছেন শরিক নেতারা।

অন্যদিকে আসন ভাগাভাগির বিষয়টি নিয়ে কোনও ফয়সালা না হওয়ার জেরে কংগ্রেসও সমস্যার মধ্যে পড়েছে। তারাও তাদের প্রার্থী তালিকা হাইকমাণ্ডের কাছে অনুমোদনের জন্য পাঠাতে পারছে না। এমতাবস্থায় আসন ভাগাভাগি নিয়ে জটিল পরিস্থিতি কাটাতে বুধবার বামফ্রন্টের বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে সমস্ত শরিকরা উপস্থিত থাকবেন। বৈঠকেই বিমানবাবু কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়টি নিয়ে সকলের মতামত নেবেন।

ফ্রন্ট সূত্রে খবর, তেমন হলে সেক্ষেত্রে আগামী ১৬ তারিখে বামফ্রন্টের প্রার্থী তালিকা প্রকাশ করবেন সিপিএম নেতৃত্ব। আরএসপি’র রাজ্য সম্পাদক ক্ষিতি গোস্বামী বলেছেন, ফরওয়ার্ড ব্লকের পুরুলিয়া আসনটি কংগ্রেস দাবি করছে। কিন্তু এই আসনটি তারা ছাড়বে না। অন্যদিকে বসিরহাট নিয়ে সিপিআই-এর রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধায় বলেন, তারা কোনওভাবেই কংগ্রেসকে বসিরহাট আসনটি ছাড়তে পারবেন না। তিনি জানান, ৫২ সাল থেকে কংগ্রেসের সঙ্গে এই কেন্দ্রের কোনও যোগাযোগ নেই। এই পরিস্থিতিতে কংগ্রেসের আবদার মানা সম্ভব নয় বলে স্পষ্টতই জানিয়ে দিয়েছেন স্বপনবাবু। প্রসঙ্গত প্রদেশ কংগ্রেস বসিরহাট ছাড়াও উত্তর কলকাতা, ডায়মন্ডহারবার, হাওড়া, পুরুলিয়ার আসনগুলিতে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছে।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।