প্রথম পাতা স্বাস্থ্য

অনিদ্রার শিকার হয়ে রোজই ওষুধ খেতে হয়?

নিজস্ব প্রতিনিধি : ঘুম কম হলে শরীরও ঠিক থাকে না। তাই শরীর ঠিক রাখতে ঘুম হওয়াটা খুবই জরুরি। ডায়াবিটিস, থাইরয়েড, রক্তচাপের সমস্যা সব রকম অসুখের দাওয়াই লুকিয়ে আছে পর্যাপ্ত ঘুমের মধ্যে। ঘুম কম হলে কেবল ক্রনিক অসুখ বাড়ে তা-ই নয়, নষ্ট হয়ে যায় সারা দিনের কর্মশক্তিতেও।

আপনাকেও কি অনিদ্রার শিকার হয়ে রোজই ওষুধ খেতে হয়, নয়তো অল্প ঘুমেই সন্তুষ্ট থাকতে হয়? চিকিৎসকদের মতে, যদি স্বাস্থ্যকর কিছু অভ্যাস মেনে চলেন তা হলে রাতের ঘুম নির্বিঘ্নে হতে পারে। সময় মতো খাওয়া, একটা সময়ের পর চা-কফি ব্রাত্য করে দেওয়া, মদ্যপান-ধূমপান বাদ দেওয়া, ঘুমোনোর সময় গ্যাজেট, মোবাইল থেকে দূরে থাকা ইত্যাদি নানা স্বভাব আয়ত্তে আনতে পারলে ঘুমের সমস্যা কাটে অনেকটাই।

কিন্তু জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমোনোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে

মধু ও আদা: রাতে শোওয়ার আগে মধু ও আদা মেশানো দুধ খান। মধু ও আদার সহযোগে খাবার হজমও হয় তাড়াতাড়ি। গবাদি পশুর দুধ খেতে ভাল না লাগলে বা ল্যাকটোজে সমস্যা হলে নারকেলের দুধ বা সয়াবিনের দুধও খেতে পারেন।

চা ও এসেনশিয়াল অয়েল: সাধারণ চা-কফিতে স্নায়ু উদ্দীপ্ত হয়ে ওঠে বলে তাতে নিষেধাজ্ঞা জারি করেন চিকিৎসকরা। কিন্তু ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চায়ের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে খেলে তার ফ্লেভারে স্নায়ু শান্ত হয় ও ঘুম আসে।

আমন্ড স্মুদি: আমন্ড, সোয়াবিনের দুধ আর একটি পাকা কলা একসঙ্গে  মিশিয়ে একটি স্মুদি বানিয়ে নিন। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকায় ঘুম ভাল হবে।

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।